Wednesday, June 6, 2012

কন্যা (২৪ আগষ্ট - ২৩ সেপ্টেম্বর) : সাধারন বৈশিষ্ট্য

কীভাবে চিনবেন

কন্যা হলো সতিত্বের প্রতিক, কিন্তু আক্ষরিকভাবে এটা বুঝে নেয়াটা ঠিক হবে না। আমি নিশ্চিতভাবে বলতে পারি যে, সেপ্টেম্বরে জন্ম নিলেই যে সবাই সতি-সাধ্যি হবে এমনটি নিশ্চয়ই নয়। যদিও অনেক কন্যাই শেষ পর্যন্ত অবিবাহিত কিংবা বিপত্নিক জীবন যাপন করে কিন্তু তারপরও যথেষ্ট সংখ্যক কন্যা রয়েছে যারা বিবাহিত জীবনে সার্থকতার আশীর্বাদটা ঠিকই উপভোগ করছে। কন্যাদের কাছে বিবাহ বন্ধনের ব্যাপারটা স্বাভাবিক নয় আর তাই হুট করে কিংবা আবেগ তাড়িত হয়ে কিছু একটা করে বসা তাদের কর্ম নয় কিন্তু আশ্চর্যের ব্যাপার এই যে অনেক অনেক কন্যা জাতকই বিবাহিত জীবনে সুখী হবার কৌশল রপ্ত করে ওস্তাদ হয়ে উঠেছেন এবং অধিকাংশ ক্ষেত্রেই তারা তাদের পরিবারের প্রতি উৎসর্গিত।

বিবাহিতই হোক কিংবা হোক ব্যাচেলর কন্যা জাতককে অনেকের মধ্যে শনাক্ত করে নেয়াটা নেহাতই সহজ। তার একটা কারণ হলো কন্যা জাতকেরা নিশ্চুপ থাকতে পছন্দ করে। অপ্রয়োজনীয় কথাবার্তা বলার মানুষও সে নয়, বরং সে একাকী এক কোণায় স্খান নিয়েই সস্তি বোধ করে। সমার্থক শব্দের ডিকশনারী বগলে গুজে এক কোণে দাড়ানো আকর্ষণীয় ব্যক্তিটাকে কি লক্ষ্য করেছেন? যার মনটা ঘড়ির কাটার মতোই সার্বক্ষণিক কর্মরত এবং প্রতিটি মুহূর্তেই সূক্ষ্মতম ব্যাপারটিও যার নজর এড়াচ্ছে না? আপনি যদি তাকে কাছ থেকে অবলোকন করেন তাহলে দেখবেন যে প্রতিটি মিনিটই সে পরিপূর্ণ পর্যবেক্ষণের সাথে অতিবাহন করছে। সে একজন কন্যা জাতক। বাস আসবার অপেক্ষা করছে যে শান্ত মেয়েটি তাকে লক্ষ্য করেছেন? তার চোখগুলো নম্র এবং সুন্দর। তার হাতের পরিস্কার শুভ্র গ্লোভগুলো লক্ষ্য করেছেন, কিংবা তার শান্ত ব্যবহার? বাস ভাড়া দেবার জন্যে যা টাকা লাগে ঠিক সে পরিমান টাকা তার হাতের মুঠোও লুকানো রয়েছে। ৫ ডলারের নোটের খুচড়ো আছে কি না সে প্রশ্ন বাস ড্রাইভারকে করার কোন আহ্লাদ তার মধ্যে নেই। সে একজন কন্যা জাতিকা।

আপনি যদি পূর্ণ নৈতিক শুদ্ধতা অর্জনে আগ্রহী এইসব মানুষগুলোকে খোঁজাখুঁজি করেন তো সামাজিক সমাবেশে যাবার দরকার নেই। কোন ককটেইল পার্টিতে অতি সামাজিক ব্যক্তিত্বের ভূমিকায় অবতির্ন হবার পরিবর্তে সে বরং তার অফিসের কাজে ব্যস্ত থাকবে রাত পর্যন্ত। কন্যা জাতকেরা জন্ম থেকেই একটি প্রবৃত্তি পেয়েছে যে তারা জনবহুলতা পছন্দ করে না, আর তাই তারা পরোয়াহীন সামাজিক মেলামেশায় তেমন সাচ্ছন্দবোধ করে না। অনেক সময় তারা হতাশাগ্রস্খভাবে পার্টিতে যোগ দেয়, কিন্তু তাদের দায়িত্ব সবসময়ই কাছে টানে যে খুব একটা ছেলেমানুষিতে তারা মেতে উঠতে সক্ষম হয় না। কখনও কখনও কন্যা জাতকেরা মকরদেরকেও পার্টিতে ভোলাভালা নবজাতকের মতো ম্লান করে তুলতে পারে, তবে সে পর্যায়ে যেতে তাকে যথেষ্ট বেগ পেতে হয়। বাতাসে প্রাসাদ গড়তে কিংবা কাঠালের আমসত্ব বানিয়ে খাওয়াবার স্বভাব তার মধ্যে নাই। দিবাস্বপ্ন দেখবার মতো সময় কন্যাদের নেই, এবং পতিত তারাকে দিয়ে সুপ্ত ইচ্ছা পোষণ করবার ক্ষেত্রে সে খুবই ক্লান্ত। কন্যা জাতককে দেখে আপনার মনে তার সম্বন্ধে যে ধারণাটা প্রথমে উদ্ভব হবে সেটা হলো সে কোন একটা বিশেষ সমস্যায় আছে এবং সমস্যাটার সমাধানের জন্যে চেষ্টা করছে - কিংবা একটা অর্থহীন অনুভবের জন্ম দেবে যে সে গোপনে কোন কিছু নিয়ে দু:শ্চিন্তা করছে। সম্ভবত সত্যিই সে করছে। কন্যাদের মনে প্রাকৃতিকভাবেই দু:শ্চিন্তা চলে আসে। বিস্তারিত...

No comments:

Post a Comment