Sunday, June 10, 2012

মিথুন (২২ মে - ২১ জুন ) : পুরুষদের বৈশিষ্ট্য

ভালোবাসা আপনার বুকে উষ নিরাপত্তার একটা চমৎকার শিহরণ জাগায়। আর আপনার বুকে সেই স্বর্গীয় অনুভূতিটির জন্ম দেয় যে, আপনার অসময়ে একজন অন্তত আপনার পাশে এসে দাঁড়াবে। আপনাকে একাকী সবকিছুর মোকাবিলা করতে হবে না। আপনার মনে যেসব দ্বিধা-দ্বন্দ্বগুলো ছিল সব অদৃশ্য হয়ে যায়। অর্থাৎ বুধ-শাসিত সেই মিথুনটির সঙ্গে প্রেমে পড়ার আগে যে দ্বিধা-দ্বন্দ্ব আপনার ছিল সব মুছে যায়। প্রেমে পড়ার পর সে যেন আপনাকে সেই ‘উষ নিরাপত্তা’র কিনারে নিয়ে যায়। বস্তুত, আপনি তাকে কোন একটা মজার খাবার কোন এক সোমবারে পাঠিয়ে যদি পরবর্তী বৃহস্পতিবার পর্যন্ত তার কাছ থেকে কোন প্রতিক্রিয়া প্রত্যাশা না করে থাকতে পারেন তাহলে তার সঙ্গে আপনার ভালো মিল হবে। কখনই তার খোঁজ করবেন না। যদি না দেখেন যে সে নিজেই আপনার খোঁজে আসছে। আর সে যখন বিদায় নিয়ে চলে যেতে উদ্যত হয় তখন তার জামার কোণাটা ধরে ঝুলে না থাকাই আপনার জন্য ভালো হবে।

একবার আপনি নিজেকে তার অস্খির আর সদা পরিবর্তনশীল তৎপরতার সঙ্গে সহজ করে নিতে পারলে বুঝবেন যে, আপনাদের প্রেমটা সফল হতে চলেছে। কিন্তু ‘সেই স্বর্গীয় অনুভূতিটি, যে আপনার অসময়ে একজন অন্তত আপনার পাশে এসে দাঁড়াবে’ন্ধ এই প্রত্যাশাটা আপনার পূরণ হওয়ার নয়। আপনি কখনই নিশ্চিত হতে পারবেন না এই মানুষটা কখন কোথায় থাকবে। এই ব্যাপারটা আপনার মধ্যে সেই সব দ্বিধা-দ্বন্দ্বের জন্ম দেবেথন্ধ যেগুলো প্রেমে পড়লে অদৃশ্য হয়। এটা সত্য যে, আপনি মিথুনের প্রেমে পড়লেই আপনাকে একা সবকিছুর মোকাবেলা করতে হবেন্ধ এমন নয়। খুব সম্ভবত, আপনার এ সমস্যাটা হবে না। আপনার অসময়ে অন্তত দু’জন মানুষ পাশে এসে দাঁড়াবে। এই দুজনই আপনার মিথুনটির দুইটি সত্তা। আপনি তো জানেন সে জন্মই নিয়েছে দুই সত্তার রাশিভুক্ত হয়ে। তার ক্ষেত্রে এই যমজ দু’জন কিন্তু মোটেও একপ্রকৃতির নয়। মিথুনের দ্বৈত সত্তা তার মধ্যে দু’টি সম্পূর্ণ বিপরীতধর্মী ব্যক্তিত্বের জন্ম দেয়। আপনি হয়তো বুধের সেই একজন বিশেষ জাতকেরই প্রেমে পড়বেন যার ভেতর তিনটি, এমনকি চারটি ভিন্ন সত্তা রয়েছে। যদি সেটাই হয় তাহলে আপনাকে সঙ্গ দেয়ার জন্য লোকের অভাব আপনার হবে না। এমনকি যখন তার সঙ্গে আপনি এক থাকবেন তখনও।

মিথুনের বৈশিষ্ট্যসম্পন্ন জাতক প্রত্যেক গৃহকত্রীরই প্রিয় মানুষ। সে মানুষ পছন্দ করে। মানুষ যতো বেশি থাকবে ততই তার আনন্দ বাড়বে। মিথুন, অথচ কথা বলে আনন্দ দিতে পারবে নান্ধ এটা যেন হওয়ারই নয়। তার মধ্যে সূক্ষ্ম রুচিবোধ রয়েছে আর চতুর মন্তব্য দিয়ে তার মাথাটা যেন পরিপূর্ণ। তার প্রশংসাগুলো যেন উষ সততার অভিন্ন বহি:প্রকাশ।নির্ভুল আচার-আচরণে আর সামাজিকতার ক্ষেত্রে সে যেন প্রভূত দক্ষতার অধিকারী। কোন অনুষ্ঠান সে একা পরিচালনা করলেও যেন বহু ব্যক্তিত্বের পরিচালনায় চালিত বলে মনে হয়। বিস্তারিত...

No comments:

Post a Comment