Wednesday, June 6, 2012

বৃষ (২১ এপ্রিল-২১ মে) : সহকর্মীদের বৈশিষ্ট্য

প্রথমত, আমি ভাবছি না যে আপনার একজন বিক্রেতা রয়েছে যে কিনা বৃষ জাতক। কিন্তু যদি একজন থাকে তো শীঘ্রই তার রাশিচক্রটা পড়ে দেখুন। তার কিছু গ্রহ হয়তো মিথুন, মেষ, সিংহ কিংবা মীনের দিকে ঝুঁকে আছে। সেক্ষেত্রে তাকে আপনার এখানে নিরাপত্তার সাথেই কাজ করতে দিতে পারেন। অন্যথায় আপনাদের দু’জনের আরামের জন্যই তাকে আপনার প্রতিষ্ঠানেই অন্য কোন পদে বহাল (কিন্তু আল্লারওয়াস্তে তাকে জোড় করবেন না) করতে পারেন।

একজন সাংগঠনিক প্রবর্ধক কিংবা বিক্রেতা হিসেবে সে আপনার ক্রেতাদের মনে ভালো কোন প্রভাব বিস্তারে ব্যর্থ হবে। আপনার পণ্যের প্রশংসাসূচক ব্যাখ্যার সময় তার আচরণটা হবে, “আপনি যদি চান তাহলে এটা নিন। কিন্তু যদি না চান, তাহলে আসতে পারেন।” একজন সম্ভাব্য ক্রেতার সাথে তার ব্যাবহারটা মন জয় করবার মতো হবে না। কিংবা সে কথাবার্তায় বেশ কমনীয়, নিজস্ব কল্পনা মিশিয়ে পণ্যের গুনাগুণ সম্পর্কিত তথ্য ভালো বলতে জানে এমনও নয়। যদি না আপনি, “হ্যা, আহা, জী, হু হু আর হ্যাহ - ইত্যাদিকে কল্পনার মাধুরী মিশিয়ে পন্যের গুণাগুণ গাওয়া বলে বিবেচিত করেন। আবার এমনও নয় যে তার মধ্যে আকর্ষণ করবার মতো কোন গুণ নেই। তার গুণ আছে কিন্তু সেটা সাধারণত মানুষকে ফুলিয়ে, ভুলিয়ে ভালিয়ে কোন কিছু জোড় করে চাপিয়ে দেবার মধ্যে পড়ে না। সম্ভবনা বরং বেশি যে সে ক্রেতাদেরকে বলবে কেন তাদের এইসব কেনা উচিত নয়।

সবচে গুরুত্বপূর্ণ কারন, যার জন্যে বৃষরা বিক্রয় প্রতিনিধী হতে পছন্দ করে না, কারন তাদের স্বভাবের মৌলিক চাহিদা হলো নিরাপত্তা। তার পেশায় একটা নিরাপত্তার আভাস থাকতে হবে নচেৎ তার ভিতরের সফল হবার যে প্রচন্ড সম্ভবনা বিরাজ করছে সেটা জলের মতোই স্বস্তা হয়ে উঠবে। কোন ক্ষেত্রে যত বড় পুরস্কারই দেয়া হোক না কেন, এর পরিমাণ যদি উঠা নামা করবার সম্ভবনা থাকে তো বৃষ বরং এমন একটা চাকরি খুজে নেবে যেটাতে সে প্রতি সপ্তাহে কত টাকা পাবে সেটার একটা নির্দিষ্ট পরিমান উল্লেখ আছে। এতোগুলো পণ্য বিক্রি করতে পারলে এতো টাকা কমিশন পাওয়া যাবে এ ধরনের কাজে যে বৃষটি নিযুক্ত তার মতো অসুখী মানুষ বোধহয় আর একটাও খুঁজে পাওয়া যাবে না। একটা নির্দিষ্ট বেতন আর বেশি বিক্রয়ের উপর ভিত্তি করে কিছু বোনাস টাকা - এ ধরনের চাকরি হয়তো তার প্রত্যাশার সাথে কিছুটা যায় - কিন্তু তার পরও বিক্রেতার পদটা তার জন্য কোন ভালো জায়গা নয়। বিস্তারিত...

No comments:

Post a Comment