Saturday, June 9, 2012

বৃষ (২১ এপ্রিল-২১ মে) : বসদের বৈশিষ্ট্য

আপনি কি বলছেন যে আপনার উদার বৃষ বস্ কখনই রাগারাগী কিংবা সমালোচনা করেন না। আর আপনারও অন্য কারো কাছ থেকে এরকম একজন শান্ত, সুবোধ প্রিয় মানুষকে কীভাবে খুশি রাখতে হবে এ ব্যাপারে কোন কৌশল কিংবা পরামর্শের প্রয়োজন হয় না? আপনি ঠিক যেখানে তাকে দেখতে চান সেখানেই পেয়ে গেছেনন্ধ একদম হাতের মুঠোয়? সম্ভাব্য বিপর্যয় রোধ করার জন্যে তাহলে আপনি ঠিক সঠিক সময়েই পেয়েছেন রাশিচক্রের এই বইটা। বেশি দেরি হওয়ার আগেই আপনার বৃষ বস্-এর একটা স্বভাব স্মরণ করে নিনন্ধ তার ধৈর্যকে যেনো আপনি খুব বেশি পরীক্ষার মধ্যে না ফেলেন।

যতটা শোনাচ্ছে তার থেকে এ কথাটা গুরুতর। আপনার বস্ যদি বৃষের গুণসম্পন্ন জাতক হন তো সে এতই ধৈর্যের অধিকারী হবে যে আপনি তার ধৈর্য পরীক্ষার ঝুঁকি নেয়ার লোভটা সামলাতে সমস্যায় পড়ে যাবেন। তার ব্যবহার এতই চমৎকার আর মেজাজ এতই ঠাণ্ডা যে আপনি তাকে ভাববেন যে সে, ‘বেচারা বৃদ্ধ তালুকদার’। আর তখনই আপনি তার সঙ্গে এমন ব্যবহার করবেন যেন সে খুব মজার, সুন্দর একটা নিরীহ ভালুক। আর যদিও সে কিছুটা জেদি কিন্তু সে উদার আর একদমই নিরীহ। আপনি হয়তো গোল্ডিলকের কথা স্মরণ করে ভাবছেন তার মতোই আপনার বাকি জীবনটা সুখেই কেটে যাবে। আর আপনি সব প্রহরীদেরকে ঘরে চলে যেতে বলবেন। আর এটাই আপনার চরম ভুল হবে। এটাই হয়তো শেষ হওয়ার শুরু হয়ে উঠবে।

হ্যাঁ আমি জানি বুড়ো ভালুকের পরিজ খেয়ে সে যেমন বাকি দিনগুলি তার বড় চেয়ারটাতে বসে আর বিছানায় শুয়ে শুয়ে পার করেছে আপনিও তেমনি সুযোগ পেয়ে গিয়েছেন। কিন্তু ভালুকরা এঁড়ে গরু নয়। আপনার প্রাণিগুলো স্টক মার্কেটে গিয়ে খুব মেলামেশা করে বলেই একটাকে অন্যটার সঙ্গে গুলিয়ে ফেলবেন না। ভাববেন না যে তারা অফিসেও একই রকম মেলামেশা করবে। ভালুকরা বনে থাকে আর মাঝে-মধ্যে মধুর খোঁজে যায়। এঁড়ে গরু ফার্মে থাকে আর যেসব মানুষ তাদের খোঁচায় তাদের পেছনে ধেঁয়ে যায়। ভালুকরা অপরিচিতদেরকে শক্ত করে চেপে ধরে। সেটা ক্ষতি করার উদ্দেশ্যে নয় বরং মজা করার জন্যে। তারা ছলাকলাপূর্ণ। ষাঁড়েরা অনধিকার প্রবেশকারীদেরকেই হোক আর চাইনিজ দোকানই হোক ধ্বংস করতে অন্ধ ক্রোধে উন্মত্ত হয়ে ধেঁয়ে যায়। প্রাণিবিদ্যার শিক্ষা শেষ করছি। বিস্তারিত...

No comments:

Post a Comment